ডিজিটাল মার্কেটিং-এ জব করতে কোন কোন কাজগুলো জানা থাকতে হবে?

আজকের আলোচনায় সবাইকে স্বাগত জানাচ্ছি – আমি উত্তম কুমার

আশা করছি সবাই ভালো আছেন

গত পর্বে আমি আলোচনা করেছিলাম- ডিজিটাল মার্কেটিং কি? এবং আগামীর বাংলাদেশে এই ডিজিটাল মার্কেটিং সেক্টরটিতে ছেলে-মেয়েদের কাজ পাবার সম্ভাবনা কেমন?

যারা ভিডিও-টি মিস করেছেন তাদের বলবোঃ

যদি এই ফিল্ডে ক্যারিয়ার করতে চান তাহলে অবশ্যই এই সেক্টরটি-তে আসার আগে জেনে নিন —————

যে সত্যি এই ফিল্ডে ভবিষ্যতে কাজের সম্ভাবনা আছে কি না?

ডেস্ক্রিপশন বক্সে ভিডিও-টির লিংক দেয়া আছে সেটা অবশ্যই দেখে নিবেন।

আজকে আমি স্বনামধন্য একটি প্রতিষ্ঠানের ডিজিটাল মার্কেটিং এর লোক নেয়ার ক্ষেত্রে যে বিষয়গুলো-কে কর্তৃপক্ষ বিবেচনা করে থাকেন সেই বিষয়গুলো কে তুলে এনেছি। ঠিক আছে – তাহলে আর কথা না বাড়িয়ে সরাসরি কাজে চলে যাই …

Post Name:
Digital Marketer & SEO Executive

Responsibilities:

এখানে উনারা যা বলছেন তা হচ্ছেঃ

আপনাকে কোম্পানির ওয়েবসাইট, এসইও এবং এসইএম এর জন্য পরিকল্পনা করতে হবে এবং পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে । এছাড়াও ডাটাবেস নিয়ে মার্কেটিং, ইমেইল মার্কেটিং, সোশ্যাল মিডিয়া এবং ডিসপ্লে এডভারটাইজিং ক্যাম্পেইন করতে হবে।

ডিজিটাল মার্কেটিং এর কাজের নির্ধারণ করা গোল এবং ক্যাম্পেইন অনুযায়ী ঠিক ঠাক কাজ হয়েছে কিনা সেটার রিপোর্ট বের করতে হবে যেখানে – ROI (মানে হচ্ছে যা ইনভেস্ট করেছেন সেটা অনুযায়ী আউটপুট এসেছে কি না –সেটা ) এবং KPIs (যার অর্থ হচ্ছে ক্যাম্পেইন গুলো কোন কোন বিষয়গুলোতে ভালো করেছে সেটার পয়েন্ট গুলো লিস্ট করা)

এখানে বলা হয়েছে-

পারফরমেন্স এর ভিত্তিতে আলোচিত টপিক নির্বাচন –বিশ্লেষণ এবং অপ্টিমাইজেশন করতে হবে। এছাড়াও কোম্পানির বর্তমানে যে সোশ্যাল অনলাইন এক্টিভিটি গুলো আছে সেটার জন্য পরিকল্পনা এবং মনিটরিং করা পারতে হবে।

গুগল এবং ফেসবুকে অপ্টিমাইজ আডস রান করার সক্ষমতা থাকতে হবে।

কোম্পানির সোশ্যাল মিডিয়া পেজগুলো নিয়ে কাজ করতে হবে এবং দক্ষতার সাথে ফেসবুক-ইন্সটাগ্রাম-টুইটার-গুগল- এবং ইউটিউব-এর মার্কেটিং ক্যাম্পেইন গুলো মেনেজ করতে হবে।

কোম্পানির টার্গেট করা কাস্টমারদের কাছে তাদের সার্ভিস গুলো পৌঁছানোর লক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় রেগুলার বেসিস কনটেন্ট ডেভেলপ এবং পাবলিশ করতে হবে। এখানে সোশ্যাল মিডিয়াসহ ওয়েবসাইট এবং ইমেইল এর কথাও বলা আছে।

ডিজিটাল মার্কেটিং এর ক্যাম্পেইন এর জন্য দারুন দারুন সব পরিকল্পনা ডিজাইন করতে হবে। ফটোশপ এবং এলিস্ট্রেটর উপর ভালো ধারনা অবশ্যই থাকতে হবে।

দারুন দারুন সব ক্রিয়েটিভ পরিকল্পনা করতে হবে এবং পরিকল্পনা মাফিক কাজকে বাস্তবায়ন করতে হবে ফেসবুক অ্যাড মেনেজারের মাধ্যমে- যেখানে বিভিন্ন ধরনের ক্যম্পেইন যেমন কনভার্সন অ্যাড, লিড অ্যাড, ফেসবুক পিকজেল এবং রিটারগেটিং এর কথা বলা হয়েছে।

অবশ্যই সার্চ ইঙ্গিন অপ্টিমাইজেশন সহ অনপেজ এবং অফপেজের কাজে অভিজ্ঞ হতে হবে। সার্চ ইঞ্জিন রেজাল্টপেজ এর জন্য রেগুলার বেসিস লিংক বিল্ডিং পরিকল্পনা এবং কাজ করতে পারতে হবে।

কোম্পানির ওয়েবপেজের এডমিন প্যানেল ম্যানেজমেন্ট এবং ওয়েবসাইটে আপলোডিং এর দক্ষতা থাকতে হবে। সাথে আরও বলা আছে ডেভেলপমেন্ট সম্পর্কে বেসিক ধারনা থাকতে হবে।

এখানে আবার আলাদা করে পয়েন্ট আকারে বলা হয়েছে- প্রার্থীকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং এর (সোশ্যাল মিডিয়া মার্কেটিং), এসইও এবং ওয়েব ডেভেলপমেন্ট-এ অভিজ্ঞ হতে হবে।

এই পয়েন্ট টি তে ডিজিটাল মার্কেটিং এর কাজে আপনি অভিজ্ঞ এমন প্রমাণাদির কথা বলা হয়েছে।

এবং ফাইনাল পয়েন্ট টি হচ্ছে –

ডিজিটাল সোশ্যাল মিডিয়ার এই অপারেশনের জন্য বিজ্ঞাপন, ব্রান্ডীং, ক্যাম্পেইন পরিকল্পনাসহ মার্কেটিং এবং প্রমোশনের কাজগুলো প্রেশার নিয়ে করার দক্ষতা থাকতে হবে।

আসলে প্রত্যেকটা জায়গাতেই কাজের প্রেশার আছে। আমরা যদিও সবাই এটা জানি। তারপরেও মনে করিয়ে দেয়া আরকি ! আশা করছি আজকের ভিডিও টি থেকে আপনি অবশ্যই উপকৃত হতে পারবেন। এবং ডিজিটাল মার্কেটিং এর উপর কোথাও কোন জব ইন্টারভিউ এ গেলে উক্ত বিষয়গুলোর উপর প্রিপারেশন নিয়ে যাবেন।

ধন্যবাদ – ভালো থাকবেন সবাই।

উক্ত কন্টেন্ট-টি সরাসরি ভিডিও আকারে দেখতে পারবেনঃ

Leave a comment

Your email address will not be published.